বজ্রসহ বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের বার্তা

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবুও সারা দেশে তাপমাত্রা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) সন্ধ্যায় আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে। এ সময় টাঙ্গাইল, পাবনার ঈশ্বরদী, সিরাজগঞ্জের তাড়াশ, রংপুর, পঞ্চগড়ের তেঁতুলিয়া, নীলফামারীর ডিমলা, কুড়িগ্রামের রাজারহাট, নেত্রকোনা, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, বাগেরহাটের মোংলা, সাতক্ষীরা, যশোর এবং কুষ্টিয়ার কুমারখালীতেও বৃষ্টি হয়েছে।  

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পরের ২৪ ঘণ্টা দেশের কোথাও বৃষ্টির পূর্বাভাস না থাকলেও সারা দেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তবে আগামী বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা আবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ সময় কুমিল্লা ও নোয়াখালী জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সেলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।    

এদিকে, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা এবং পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মঙ্গলবার দেশের সর্বনিম্ন ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে। এ ছাড়া ঢাকায় সর্বনিম্ন ২২ এবং সর্বোচ্চ ৩২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে মঙ্গলবার রাতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আর আগামীকাল বুধবার (২৭ মার্চ) সারা দেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন রাত থকে তাপমাত্রা আরও বাড়তে পারে, যা পরদিন বৃহস্পতিবার রাতেও অব্যাহত থাকতে পারে। এ ছাড়া আগামী শুক্রবার (২৯ মার্চ) সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে বর্ধিত ৫ দিন তাপমাত্রা আরও বাড়তে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //